,

ইংল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ হলো শ্রীলঙ্কা !!

স্পোর্টস ডেস্ক: বাংলা সময় টোয়েন্টিফোর ডটকম;
স্টাফ রিপোর্টারঃ বেলাল হোসেন:-ঘরের মাঠে হোয়াইটওয়াশ হলো শ্রীলঙ্কা ইংল্যান্ডের কাছে।কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে হোয়াইটওয়াশ করার লক্ষ্য নিয়ে সোমবার (২৬ নভেম্বর) মাঠে নেমেছিল ইংল্যান্ড। দরকার ছিল ৬ উইকেট।

কিন্তু কুশল মেন্ডিস ও রোশেন সিলভার প্রতিরোধের পর সুরাঙ্গা লাকমল ও মালিন্দা পুষ্পাকুমারার শেষ উইকেট জুটিতে জমে ওঠে লড়াই। যদিও হার এড়াতে পারেনি স্বাগতিকরা। ৪২ রানে কলম্বো টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজে ৩-০ তে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড।
হোয়াইটওয়াশের মধ্য দিয়ে জো রুটের দল গড়েছে ইতিহাস। সেই ১৯৬৩ সালের পর দেশের বাইরে প্রতিপক্ষকে ৩-০তে হোয়াইটওয়াশ করল ইংলিশরা। শ্রীলঙ্কায় প্রথমবার তো বটেই, এশিয়াতেই দুই ম্যাচের বেশি সিরিজে প্রথমবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার স্বাদ পেল তারা।
৩২৭ রানের টার্গেটে শ্রীলঙ্কা চতুর্থ দিনের খেলা শুরু করে ৪ উইকেটে ৫৩ রানে। শেষ সেশনের শুরুতে তারা অলআউট হয় ২৮৪ রানে। নাইটওয়াচম্যান লাকশান সান্দাকান (৭) এদিন ব্যক্তিগত ঝুলিতে মাত্র ৬ রান যোগ করে আউট হন।
জ্যাক লিচ দ্রুত দিনের প্রথম উইকেট নিলে ইংল্যান্ড সহজ জয়ের সুবাস পেয়েছিল। কিন্তু রোশেনকে নিয়ে ঘুরে দাঁড়ান ১৫ রানে অপরাজিত খেলতে নামা কুশল।

১০২ রানের জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। দ্বিতীয় সেশনের শুরুতে এই জুটি ভেঙে যায়। কুশলকে সরাসরি থ্রোতে রান আউট করেন লিচ। ১২৯ বলে ৮ চার ও ১ ছয়ে ৮৬ রান করেন কুশল।

দারুণ প্রতিরোধ গড়ার পর রোশেন উপযুক্ত সঙ্গ পাননি নিরোশান ডিকবেলা (১৯) ও দিলরুয়ান পেরেরার কাছে। রোশেনও ১৬১ বলে ৪টি চারে ৬৫ রানে বিদায় নিলে বড় হারের শঙ্কায় পরে স্বাগতিকরা। কিন্তু ২২৬ রানে ৯ ব্যাটসম্যানকে হারালেও শেষ উইকেটে অধিনায়ক সুরাঙ্গা লাকমলের সঙ্গে ১১ নম্বর ব্যাটসম্যান মালিন্দা পুষ্পাকুমারা চমৎকার জুটিতে জমিয়ে তোলেন লড়াই। তাদের ৫৮ রানের অপরাজিত জুটি ম্যাচ নিয়ে যায় শেষ সেশন পর্যন্ত।

কিন্তু চা-বিরতির পর প্রথম ওভারেই লিচ প্রয়োজনীয় উইকেটটি তুলে নেন। লাকমল ১১ রানে এলবিডাব্লিউ হন। স্বাগতিক অধিনায়ক রিভিউ নিলেও আম্পায়ারের আউটের সিদ্ধান্ত বহাল থাকলে জয়ের আনন্দে ভাসে ইংল্যান্ড।

এ জাতীয় আরো সংবাদ


ফেসবুকে আমরা