,

অবৈধ নোট ও গাইড বুক ছাপানোর অপরাধে লাইব্রেরী ও ছাপাখানা সিলগালা করল ভ্রাম্যমাণ আদালত

সারা বাংলা ডেস্ক : বাংলা সময় টোয়েন্টিফোর ডটকম;
কুষ্টিয়া থেকে শাহারিয়ার ইমন:-কুষ্টিয়ায় অবৈধ নোট বুক ও গাইড বুক ছাপাখানায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে অবৈধ নোটবুক বিক্রি ও ছাপানোর অপরাধে জ্ঞানকোষ লাইব্রেরী ও ছাপাখানা সিলগালা করা হয়েছে। গতকাল সোমবার দুপুরের কুষ্টিয়া শহরের ইসলামিয়া কোলেজ রোডের জ্ঞানকোষ লাইব্রেরী ও জ্ঞানকোষ প্রিন্টিং প্রেসে অভিযান চালিয়ে গাইড বুক সংরক্ষণ, ছাপানো ও বিক্রির দায়ে ওই দুই প্রতিষ্ঠান সিলগালা করে।

এছাড়া ও বেশ কিছু নোট বুক ও অন্যান্য প্রকাশনীর বুক জব্দ করে ভ্রাম্যমাণ আদালত।

পূর্বে থেকেই অভিযোগ উঠেছিল কুষ্টিয়ার জ্ঞানকোষসহ বেশ কয়েকটি লাইব্রেরীতে অবৈধ নোট ও গাইড বুক তাদের নিজস্ব ছাপাখানায় ছাপিয়ে তা উচ্চমূল্যে বিক্রি করে চলেছে। বিশেষ করে সরকারী ভাবে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত নোট ও গাইড নিষিদ্ধ থাকা সত্বেও কুষ্টিয়ার কিছু লাইব্রেরীতে সংরক্ষণ এবং দেদারসে ওই সব নোট-গাইড বই বিক্রি করে আসছিল। এই সব অভিযোগের ভিত্তিতে অভিযান চালাই ভ্রাম্যমাণ আদালত। অভিযান কালে অবৈধ নোট-গাইড বুইসহ বিভিন্ন প্রকাশনীর বই কোন প্রাকার অনুমতি ছাড়াই ছাপানোর অপরাধে ওই সব বই জব্দসহ ছাপাখানাটি সিলগালা করে দেন।
সময় জ্ঞানকোষ প্রিন্টিং প্রেসের মালিক আব্দুল আজিজ পলাতক ছিল। আদালত পরিচালনার সময় হাকিমকে রিংকু জজের স্ট্যানো পরিচয় দিয়ে সুপারিশ করতে গেলে আদালত পরিচালনাকারী হাকিমের ধমক দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে।
অভিযান পরিচালনা শেষে কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ উল্যাহ ও পার্থ প্রতিম শীল বলেন, অনেকগুলো বই অবৈধভাবে অনুমোদনবিহীন ছাপসিল জ্ঞানকোষ প্রিন্টিং প্রেস। এসব প্রকাশনীর বই ছাপা হচ্ছিল আমরা তাদের সাথে কথা বলে জেনেছি যে এই বইগুলো অবৈধভাবে ছাপা হয়েছিল। ওইসব প্রকাশনীর সাথে জ্ঞানকোষের কোন ধরনের চুক্তি ছিল না। এই বইগুলো যেহেতু অনুমোদনবিহীন ভাবে এই প্রেসে ছাপা হচ্ছিল তাই আমরা এই ছাপাখানা ও জ্ঞানকোষ লাইব্রেরীর মালিক কে না পেয়ে আপাতত দুটি প্রতিষ্ঠানে তালা দিয়ে গেলাম পরবর্তীতে আমরা নিয়মিত মামলার ব্যবস্থা করব।
জ্ঞানকোন প্রিন্টিং প্রেসে যে সমস্ত প্রকাশনীর বই ছাপা হচ্ছিল আমরা ওই সব প্রকাশনীর সাথে কথা বলে জেনেছি তাদের কোন প্রকার অনুমতি ছাড়াই তাদের প্রকাশনীর নামে বই ছেপে অবৈধভাবে সংরক্ষণ ও বিক্রি করে আসছিল জ্ঞানকোষ প্রিন্টিং প্রেস। এ ছাড়া অনেক গুলো বই অনুমোদনহীন ভাবে ছাপা হচ্ছিল সে গুলো আমরা স্যাম্পল সংগ্রহ করেছি এবং আমরা নিমিয়ত মামলা করার ব্যবস্থা গ্রহণ করবো।
এসময় ভক্তা অধিকারের সহকারী পরিচালক সেলিমুজ্জামানসহ পুলিশ সদস্য ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 

এ জাতীয় আরো সংবাদ


ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা