,

আজ থেকে শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা

কুষ্টিয়ায় ৬৫টি কেন্দ্রে অংশ নিচ্ছে সর্বমোট ৩৬ হাজার ৬শ ৭৭জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেবে ।

নিজস্ব প্রতিবেদক : বাংলা সময় ২৪ ডটকম :
মাহাতাব উদ্দিন লালন:-অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে আজ থেকে। কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, এ বছর কুষ্টিয়া জেলায় সর্বমোট ৩৬ হাজার ৬শ ৭৭জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থী ৩৩ হাজার ৯শ ৮২জন এবং জেডিসি পরীক্ষর্থী ২হাজার ৬শ ৭৭ জন।

জেলার ৬টি উপজেলায় ২৮টি মূল কেন্দ্রের সাথে আরো ২৮টি ভেন্যু কেন্দ্র সর্বমোট ৫৬টি কেন্দ্রে জেএসসি পরীক্ষা এবং ৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে জেডিসি পরীক্ষা। মূল কেন্দ্র ও ভেন্যু কেন্দ্র সব মিলিয়ে ৬৫টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে পরীক্ষা।
এছাড়া আজ থেকে একই সাথে এসএসসি ভোকেশোনাল (নবম শ্রেণী) পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৫শ ৮৪ জন।
এদিকে সুষ্ঠভাবে পরীক্ষা পরিচালনা জন্য গত ১৬ অক্টোবর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ডিসি আসলাম হোসেনের সভাপতিত্বে ২০১৮ সালের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা পরিচালনা সংক্রান্ত প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত হয়।
সভায় সুষ্ঠভাবে ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা পরিচালনার জন্য সকলের আন্তরিক সহযোগীতা কামনা করেন জেলা প্রশাসক আসলাম হোসেন। এছাড়া জেলার প্রত্যেক উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে যাতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করার জন্য।
সভায় সিদ্ধান্ত নেওয়া হয় পরীক্ষা চলাকালিন সময়ে কোন পরীক্ষার্থীকে নকলরত অবস্থায় পাওয়া গেলে সাথে সাথে সেই পরীক্ষার্থীকে বহিস্কার করা হবে। কোন শিক্ষক কর্মকর্তা কর্মচারী দায়িত্বরত অবস্থায় কোন পরীক্ষার্থীকে নকল করতে সহায়তা করলে সেই শিক্ষক কর্মকর্তা কর্মচারীর বিরুদ্ধে কঠোর আইননুগ ব্যবস্থা গ্রহন করা হবে। কোন পরীক্ষার্থীর নিকট নকল পাওয়া গেলে ঐ কক্ষে নিয়োজিত সকল কক্ষ পরিদর্শক যৌথ ভাবে দায়ী থাকবেন।

এ জাতীয় আরো সংবাদ


ফেসবুকে আমরা