,

রোহিঙ্গাদের জন্য এবার তুরস্ক এতিমখানা খুলছে

নিউ ইয়ার্ক প্রতিনিধি মুনসী মোঃ সাজেদুর রহমান টেনটু:-কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে ১০০ শিশুর জন্য একটি এতিমখানা নির্মাণ করছে তুরস্কের একটি দাতব্য সংস্থা। ইতোমধ্যে নির্মাণকাজ শুরু হয়ে গেছে বলে জানিয়েছেন সংস্থাটির কর্মকর্তারা।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

এক বিবৃতিতে বলা হয়, সাদাকাসি এসোসিয়েশন রোহিঙ্গাদের জন্য তাদের সহায়তা কার্যক্রম অব্যাহত রেখেছ। ওই এতিমখানায়, ডর্মিটরি, শ্রেণীকক্ষ, পাঠাগার, রান্নাঘর ও খাবার ঘর থাকবে। বাঁশের তৈরি আশ্রয় শিবিরে যেসব এতিম শিশু কষ্টে দিন কাটাচ্ছে তারা সেখানে আশ্রয় নিতে পারবে।

কয়েক প্রজন্ম ধরে রাখাইনে বসবাস করে আসলেও রোহিঙ্গাদের নাগরিকত্ব স্বীকার করে না মিয়ানমার। ২০১৭ সালের আগস্টে রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রোহিঙ্গাদের বিরুদ্ধে পূর্বপরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগের মুখে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা সম্প্রদায়ের সাত লাখেরও বেশি মানুষ।

এরপর আশ্রয় শিবিরে আটটি কুয়া তৈরি করেছে সাদাকাতাসি। বিবৃতিতে বলা হয়, সেসময় ওিই এলাকায় পানি সংকট কমাতে ১৪৯টি কুয়া উন্মুক্ত করা হয়েছিলো।

সংস্থাটির উপপ্রধান সেভদেত হাসবাল বলেন, তারা রোহিঙ্গাদের জন্য সহায়তা অব্যাহত রাখবেন। তিনি বলেন, ‘লাখ লাখ রোহিঙ্গা শিশু মানবেতর পরিস্থিতিতে রয়েছে। আমরা এমন একটি এতিমখানা তৈরি করেছি যেখানে অন্তত ১০০ শিশু আরামে থাকতে পারবে।

এ জাতীয় আরো সংবাদ


ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা