,

উন্নয়নের নতুন ধাপে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

জাতীয় ডেস্ক, বাংলা সময় টুয়েন্টিফোর ডটকম :- চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’-এর খননকাজের উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশ উন্নয়নের নতুন ধাপে প্রবেশ করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত পয়েন্টে সুধী সমাবেশে বক্তব্য রাখার সময় তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘সারা দেশকে এমনভাবে গড়ে তুলবো যেন সারা বিশ্ব বিস্ময়ের সঙ্গে বাংলাদেশের দিকে তাকিয়ে থাকে। ’

এর আগে সকাল ১১টার দিকে একটি বিশেষ ফ্লাইটে করে চট্টগ্রাম পৌঁছান শেখ হাসিনা। পরে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তিনি সড়কপথে নিকটস্থ টানেল এলাকায় যান।

আজ ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’-এর খননকাজের পাশাপাশি লালখানবাজার থেকে বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের পিলার পাইলিং প্রকল্পের নির্মাণকাজেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রকল্প দুটির উদ্বোধনের পর সুধী সমাবেশে বক্তব্য রাখেন তিনি। এ সময় টানেল নির্মাণে শতভাগ সহায়তা করার জন্য চীনের সরকার ও দেশটির রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণে ব্যয় হবে ৯ হাজার ৮৮০ কোটি টাকা, যার মধ্যে বাংলাদেশ সরকারের অর্থ সহায়তা তিন হাজার ৯৬৭ কোটি টাকা এবং চীন সরকারের অর্থ সহায়তা পাঁচ হাজার ৯১৩ কোটি টাকা।

দুই টিউবের মূল টানেলটির দৈর্ঘ্য ৩ দশমিক ৪ কিলোমিটার। এর সঙ্গে টানেলের পশ্চিম ও পূর্ব প্রান্তে ৫ দশমিক ৩৫ কিলোমিটার সংযোগ সড়ক এবং ৭২৭ মিটার ওভারব্রিজ নির্মাণ করা হবে।

চট্টগ্রামে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক প্রমুখ।

বাংলা সময় টুয়েন্টিফোর ডটকম

এ জাতীয় আরো সংবাদ


ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা