,

বাংলাদেশে গুগল, ইউটিউব, ফেসবুকসহ অন্যান্য মাধমে বিজ্ঞাপন প্রচারের মুসক দিতে হবে

প্রযুক্তি ডেস্ক : বাংলা সময় টোয়েন্টিফোর ডটকম :
মহন ইসলাম, ঢাকা অফিস:-বাংলাদেশে অবস্থান করে গুগল, ইউটিউব, ফেসবুকসহ অন্যান্য মাধ্যমের ইন্টারনেট সেবা ও বিদেশি সুবিধা নিতে গেল ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মুসক) দিতে হবে বাংলাদেশের সরকারকে সেবা গ্রহণকারীকে । গুগল, ইউটিউব, ফেসবুকসহ অন্যান্য মাধ্যমের বিদেশি সুবিধার গ্রাহকের কাছ থেকে মুসক আদায় করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ সোমবার (০৪ মার্চ) গুগল, ইউটিউব, ফেসবুকসহ অন্যান্য মাধ্যমের বিদেশি সুবিধা নিলে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মুসক)-এর বিষয়ে বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠায়।

ইন্টারনেট সেবার মূল্য দিতে মাস্টার-ভিসা কার্ড অথবা টেলিফোন ট্রান্সফার (টিটি) করা হলেই ইন্টারনেট গ্রাহকের কাছ থেকে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর আদায় করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশে বসে বাংলাদেশের ভৌগলিক সীমার বাইরের রয়্যালিটি, বিভিন্ন ইন্টারনেট সেবা, ইউটিউব,ফেসবুকসহ অন্যান্য মাধমে বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর আদায় করতে হবে।কোনো কোনো ব্যাংক এ সেবার মুসক আদায় করছেও বলে রাজস্ব বোর্ডকে অবহিত করা হয়েছে। এ অবস্থায় (মাস্টার-ভিসা বা টিটি) যেভাবেই পেমেন্ট করা হোক ১৫ শতাংশ হারে ভ্যাট কর্তন করে সরাসরি ট্রেজারিতে জমা দিতে হবে।

রাজস্ব আদায় নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের সকল ব্যাংকগুলোকে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন করের নির্দেশনা যথাযথভাবে পালন করতে অনুরোধ করেছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক ।

এ জাতীয় আরো সংবাদ


ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা