,

তিন ফরম্যাটে আফগানিস্তান দলে অধিনায়ক-চমক

স্পোটস ডেস্ক: বাংলাসময় টৌয়েন্টিফোর ডটকম :
মহন ইসলাম:-বিশ্বকাপের আগে আফগানিস্তানের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে তাদের ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক আসগর আফগানকে। তার বদলে ওয়ানডে অধিনায়ক করা হয়েছে ৫২টি ওয়ানডে ও ৩৮টি টি-টোয়েন্টি খেলা গুলবাদিন নাইবকে।

শুধু ওয়ানডেতে নয়, সব ফরম্যাটেই অধিনায়কত্বে বদল এনেছে আফগানিস্তান। আগে ফরম্যাটজুড়েই অধিনায়ক ছিলেন আসগর। বিশ্বকাপে নাইবই থাকবেন অধিনায়ক, আর টেস্টে সে দায়িত্ব পাচ্ছেন রহমত শাহ, যেখানে তার সহকারি থাকবেন হাসমতউল্লাহ শহিদি। টি-টোয়েন্টির অধিনায়ক করা হয়েছে রশিদ খানকে, যিনি ওয়ানডের সহ-অধিনায়কও। আর রশিদের সহকারি হিসেবে থাকবেন শফিকুল্লাহ।

২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন অলরাউন্ডার মোহাম্মদ নবি, এরপরই তাকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় আসগরকে, তখন যার নাম ছিল আসগর স্ট্যানিকজাই। আসগরের অধীনে বেশ সফল ছিল আফগানিস্তান। এ সময়ে তারা আইসিসির পূর্ণ সদস্য হয়েছে, প্রথম টেস্ট জিতেছে আয়ারল্যান্ডের বিপক্ষে।

ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের শিরোপাও জিতেছিল আফগানরা, আসগরের অধীনেই। অবশ্য টুর্নামেন্টের শুরুতে চোটের কারণে অধিনায়কত্ব করেননি তিনি, সেটার দায়িত্ব সামলেছিলেন রশিদ। সব মিলিয়ে আফগানিস্তানকে রেকর্ড ৫৬ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন আসগর, যার ৩৩ ম্যাচই জিতেছিল তারা। টি-টোয়েন্টিতে অবশ্য আসগরের রেকর্ড আরও ভাল, তার নেতৃত্বে ৫৯ ম্যাচের ৩৭টিতেই জিতেছে আফগানিস্তান।

১ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হবে আফগানিস্তানের। তার আগে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে তারা। এরপর পাকিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষেও একটি করে ম্যাচ আছে তাদের।

এ জাতীয় আরো সংবাদ


ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা