,

কমেডি-রোমান্টিক ধাঁচের ছবি : ‘বিবাহ অভিযান’ সেটা কি?

বিনোদন ডেস্ক, বাংলা সময় টুয়েন্টিফোর ডটকম, বার্তা সম্পাদক- কমেডি-রোমান্টিক ধাঁচের ছবিতো হয়েই আসছে। এবারও হয়ত তাই হওয়ার কথা বা তাই ভাবছেন দর্শকরা। কিন্তু নুসরাত ফারিয়া জানালেন, ‘বিবাহ অভিযান’ ছবিতে দেখা যাবে নতুন ধাঁচের কমেডি। সেটা কি? জানতে অপেক্ষা করতে হবে। কারণ ছবির বিষয়বস্তু নিয়ে কোনো ক্লু দেয়া বারণ।
কলকাতার নামকরা প্রযোজনা প্রতিষ্ঠান ভেঙ্কটেশ ফিল্মসের ব্যানারে নির্মিত হচ্ছে সিনেমা ‘বিবাহ অভিযান’। কলকাতার পরিচালক বিরসা দাসগুপ্তের পরিচালনায় ছবিতে অঙ্কুশসহ রুদ্রনীল ঘোষ, সায়নী ঘোষ, প্রিয়াঙ্কা সবাই কলকাতার। শুধু নুসরাত ফারিয়া বাংলাদেশের। আর এটি তার কলকাতার ছবিতে প্রথম অভিনয়।

ছবির চল্লিশ শাতংশ কাজ ইতিমধ্যে শেষ। সেটে নাকি ব্যাপক আনন্দ চলছে। কমেডি ছবি, আনন্দ-হাসাহাসি হতেই পারে। কিন্তু তার চেয়েও বেশি কিছু হলো শুটিং ইউনিটের আন্তরিকতা এবং পারস্পারিক বোঝাবুঝি। সেটাই নাকি বেশি কাজ করছে ‘বিবাহ অভিযান’ ছবির সেটে।

নুসরাত ফারিয়া বললেন, ‘এই প্রথম কোনো শুটিং সেটে যাওয়ার জন্য অপেক্ষা করে বসে থাকি। কখন যাব, এমন লাগছে।’ বোঝাই যাচ্ছে নুসরাত ফারিয়া সেখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েছেন বেশ। কিন্তু কলকাতার ভাষা এবং সেখানকার মানুষের বডি ল্যাঙ্গুয়েজ ফুটিয়ে তুলতে সমস্যা হচ্ছে কী?

‘কিছুটা এদিক-সেদিক হচ্ছে। কিন্তু সেটাকে সমস্যা বলা যাবে না। কলকাতার ছবি, তাই এখানকার কথা-উচ্চারণ-চলন-বলন রপ্ত করেই কাজ করছি। আমাদের পরিচালক কাজের ক্ষেত্রে খুব কড়া। তার মনের মতো কাজ না হলে চূড়ান্ত করছেন না কিছুই।’ বললেন নুসরাত ফারিয়া।

রোমান্টিক-কমেডি বা রম-কম ছবিতে এর আগেও অভিনয় করেছে নুসরাত ফারিয়া। অভিনয়ে তাই বেশি বেগ পেতে হচ্ছে না তাকে। তাই বলে কাজটা খুব সহজেই হয়ে যাচ্ছে তাও না।

নুসরাত ফারিয়া বললেন, ‘আমার আগের রম-কম গুলোর মতো না কিন্তু এটা। এখানে আমার চরিত্রটি কমেডি করায় কিন্তু চরিত্রটি নিজে কমেডি’র না। অনেকে মনে করেন কমেডি’র চরিত্রে কাজ করা বুঝি সহজ। এটা ভুল ধারনা। সাবলিলভাবে অন্যকে হাসানো খুব কঠিন কাজ।’

নুসরাত ফারিয়ার ক্যারিয়ারেও নাকি ছবিটির গুরুত্ব বেশ। কারণ? ‘এর আগে আমি অ্যাকশন লুকে, কখনোবা ‘‘পাশের বাড়ির মেয়ে’’ এমন চরিত্রে অভিনয় করেছি। কিন্তু এটাতে তেমন কিছু না। আমার চরিত্রটা কেমন সেটা নিয়ে কিছু বলতে পারব না এখন। তবে এটা বলতে পারি ছবিটি নতুন সময়ের, তাই এর স্বাদ, ঢং ও ধরণও হবে নতুন। ছবিটি নিয়ে পরিচালকের ভিশন অন্যরকম।’

ছবিতে নুসরাত ফারিয়ার একটা রি-ইউনিয়নও হচ্ছে। নিজের প্রথম সিনেমার নায়ক অঙ্কুশকে এই ছবিতে তিনি পেয়েছেন চার বছর পর। পুরনো বন্ধুকে কাছে পেয়ে আনন্দেই আছেন নুসরাত ফারিয়া। ‘আশিকী ছবিতে আমরা একসঙ্গে কাজ করেছি। এখন বিবাহ অভিযানে একসঙ্গে কাজ করছি। এর মধ্যে অঙ্কুশ অনেক কাজ করেছে, তার অনেক পরিবর্তনও হয়েছে। কিন্তু আমার কাছে সে পুরনো বন্ধুর মতোই। ওর সঙ্গে কাজ করাটা বরাবরই আনন্দের।’

নুসরাত ফারিয়া ‘বিবাহ অভিযান’ ছবির শুটিং করছেন কলকাতায়। গত ৭ এপ্রিল তিনি গেছেন দিল্লিতে। আজ থেকে যুক্ত হবেন শুটিংয়ে। ২৬ এপ্রিল পর্যন্ত চলবে টানা শুটিং।

বাংলা সময় টুয়েন্টিফোর ডটকম

এ জাতীয় আরো সংবাদ


ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা