,

নিকুঞ্জ’র ছাদে রাতের আঁধার আলো করে ফুটলো নাইট কুইন

বাংলা সময় ডেস্ক, বাংলা সময় টুয়েন্টিফোর ডটকম, কুষ্টিয়া থেকে- মাহাতাব উদ্দিন (লালন): “নাইট কুইন” নামেই বোঝা যায় রাতের আঁধার আলো করে ফোটে ফুলটি! রাতের সাথে রয়েছে নাইট কুইন ফুলের বিশেষ সম্পর্ক। ক্যাকটাস নাইট কুইন একটি দুর্লভ ফুল। এ ফুল ফোটার জন্য অপেক্ষা করতে হয় মাসের পর মাস। অন্যভাবে বলতে গেলে অনেক সাধনা করে ফোটাতে হয় নাইট কুইন। কিন্তু তাও বেশিক্ষণ স্থায়ী হয় না। যে রাতে ফোটে সে রাতেই ঝরে পড়ে। ফুলটি দেখতে যেমন সুন্দর তেমনি গন্ধেও অতুলনীয়। সাদা রঙের ফুলের ভেতর ঘিয়ে রঙের আবরণ ও সুমিষ্ট গন্ধ নাইট কুইনকে দিয়েছে রাজকীয় চেহারা।

এজন্য নাইট কুইন ফুলকে রাতের রানী বলা হয়। এই ফুলটি সম্প্রতি দেখা মিলেছে বৃক্ষপ্রেমী কুষ্টিয়া জর্জ কোর্টের সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট মোঃ আব্দুর রশীদ এর পূর্ব ভেড়ামারাস্থ তার নিকুঞ্জ নামক বাড়ী’র ছাদে।

তিনি জানান, সম্প্রতি তার বাড়ীতে ২৬ টি নাইট কুইন ফুল ফুটেছে। ফোটা মৃদু সুবাসিত এই শুভ্র ফুল দেখার আনন্দ প্রকৃতি প্রেমিদের জন্য অতুলনীয়। নাইট কুইনের সৌন্দর্যে সবাই এতটায় মুগ্ধ হয় যে, তার সৌন্দর্য নিয়ে কেউ দ্বিমত পোষণ করে না। প্রচলিত ভাষায় নাইট কুইনকে সৌভাগ্যের প্রতীকও বলা হয়।

তিনি আরোও জানান, আমার বাগানে বিভিন্ন ফুল ও ফলের গাছ সহ বহেড়া, মহুয়া, চেরীফুল, এলাচ, দারুচিনি, তেজপাতা, আমলকি সহ নানা প্রকারের গাছ রয়েছে।

এ জাতীয় আরো সংবাদ


ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা