,

শ্রীলঙ্কায় মুখঢাকা বোরকা নিষিদ্ধ

শ্রীলঙ্কায় মুখঢাকা বোরকা নিষিদ্ধ

সারা বাংলা ডেস্ক, বাংলা সময় টুয়েন্টিফোর ডটকম, ঢাকা অফিস :২১ এপ্রিলের ভয়াবহ সিরিজ বিস্ফোরণের পর দেশজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে শ্রীলঙ্কা। এর অংশ হিসেবে দেশটিতে নেকাব বা মুখঢাকা বোরকা নিষিদ্ধ করা হয়েছে। তবে হিজাব পরিধানের ওপর কোনও বিধিনিষেধ নেই।

সোমবার থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে। রবিবার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা তার বিশেষ জরুরি ক্ষমতা প্রয়োগ করে এ সিদ্ধান্ত নিয়েছেন। প্রেসিডেন্টের দফতর থেকে দেওয়া এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
কর্তৃপক্ষ জানিয়েছে, শ্রীলঙ্কার মুসলিম নারীরা এখন থেকে মুখ ঢেকে রাখা যায় এমন কোন পোশাক পরিধান করতে পারবেন না।

জাতীয় নিরাপত্তা নিশ্চিত করতেই এমন পদক্ষেপ নিয়েছে সরকার। ২১ এপ্রিল খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা এবং তিনটি হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলা চালানো হয়। দেশটির সরকারের তথ্য অনুযায়ী, এ ঘটনায় প্রাণ হারিয়েছেন অন্তত ২৫৩ জন।

সিরিজ বিস্ফোরণের পর থেকে শ্রীলঙ্কায় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়। দেশজুড়ে মোতায়েন করা হয়েছে প্রায় ১০ হাজার সেনা সদস্য। হামলায় জড়িত থাকা সন্দেহে স্থানীয় দু’টি উগ্রপন্থী ইসলামি সংগঠনের সদস্যদের আটক করতে তল্লাশি অভিযান চালাচ্ছে তারা। এরইমধ্যে সিরিয়া ও মিসরের নাগরিকসহ শতাধিক মানুষকে আটক করেছে শ্রীলঙ্কা কর্তৃপক্ষ। সূত্র: সিএনএন, ইন্ডিপেনডেন্ট।

এ জাতীয় আরো সংবাদ


ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা