,

কুষ্টিয়ায় জেলা প্রশাসকের নেতৃত্বে সরকার নির্ধারিত দামে সরাসরি চাষীদের কাছ থেকে ধান ক্রয় শুরু

সাবিনা ইয়াসমিন শ্যামলী কুষ্টিয়া॥ সারাদেশে যখন কৃষকরা ধান উৎপাদনে লোকসানের মুখে পড়েছেন তখন কুষ্টিয়ায় কৃষকদের ধানের নেয্য মুল্য দিতে জেলা প্রশাসকের নেতৃত্বে সরকার নির্ধারিত দামে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় শুরু হয়েছে। কুষ্টিয়ায় এবার ১হাজার ২৪ মে:টন ধান সংগ্রহ করা হবে।
আজ বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে কুষ্টিয়া সদরের আলামপুর বাজার এলাকায় গিয়ে জেলা প্রশাসক আসলাম হোসেন কৃষকদের কাছ থেকে সরকার নির্ধারিত দাম কেজিপ্রতি ২৬টাকা দিয়ে এই ধান ক্রয় শুরু করেন।

এর আগে এই খবর দিয়ে ওই এলাকায় মাইকিং করা হয়। প্রথম দিনেই প্রান্তিক কৃষকদের কাছ থেকে ৪০ মে:টন ধান সংগ্রহ করা হয়েছে। কৃষকরা সরকার নির্ধারিত দাম মনপ্রতি ১০৪০ টাকা পেয়ে খুঁশি। তবে তারা কুষ্টিয়ার জন্য ধান সংগ্রহ লক্ষমাত্রা বরাদ্দ বাড়ানোর দাবী জানিয়েছেন। এতে ধান উৎপাদনের লোকসান থেকে তারা রক্ষা পাবেন বলে উল্লেখ করেন।
এসময় কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আজাদ জাহানসহ জেলা প্রশাসন, খাদ্য বিভাগ ও কৃষি বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জেলা প্রশাসক আসলাম হোসেন জানান, সারাদেশে ধান উৎপাদনে কৃষকরা লোকসানে পড়েছেন। কুষ্টিয়ায় যেন কৃষকরা নেয্য দাম বা সরকার নির্ধারিত দাম পায় সে জন্য এই কর্মকান্ড অব্যাহত থাকবে। এ জেলায় কোন দালাল কিংবা মধ্যস্বত্ত্বভোগীর ঠাঁই হবেনা বলেও জানান তিনি।
উল্লেখ্য, কুষ্টিয়ায় এবার রেকর্ড পরিমান ধানের ফলন হলেও দাম না পাওয়ায় কষ্টার্র্জিত ধানের উৎপাদন খরচও উঠছে না কৃষকদের। তাই এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে কৃষকরা।

এ জাতীয় আরো সংবাদ


ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা